নক্ষত্র পতন কাকে বলে | nokkhotro poton kake bole bangla

আমাদের মধ্যে অনেকে নক্ষত্র পতন সম্পর্কে জানিনা। আবার অনেকে নক্ষত্র পতন কাকে বলে জানতে ইচ্ছুক। আসলেই নক্ষত্রের পতন কি হয়? চলুন আজকের আর্টিকেলে জানবো nokkhotro poton kake bole  বিস্তারিত।

নক্ষত্র পতন কাকে বলে
নক্ষত্র পতন কাকে বলে 

নক্ষত্র পতন কাকে বলে 

রাতের বেলায় মেঘ ছাড়া আকাশে অনেক সময় দেখা যায় নক্ষত্র ছুটে যাচ্ছে বা কোনো কোনো নক্ষত্র যেন এইমাত্র খসে পড়ল। এইভাবে ছুটে চলাকে  নক্ষত্র পতন বলে।  অথবা তারাখসা ও বলা হয়ে থাকে।

nokkhotro poton kake bole bangla

নক্ষত্র পতন সম্পর্কে ইতোমধ্যে আমাদের জানা হয়েছে। এখন আমরা নক্ষত্র কি? নক্ষত্র কাকে বলে জানবো। এছাড়াও নক্ষত্র এবং তারা নিয়ে আরো কিছু বিষয় ক্লিয়ার হওয়া প্রয়োজন। 

নক্ষত্র কাকে বলে 

যেসব জ্যোতিষ্কের নিজস্ব আলো আছে তাদের নক্ষত্র বলা হয়। যেমন সূর্য একটি নক্ষত্র। কারণ এর নিজস্ব আলো আছে। আবার চাঁদকে নক্ষত্র বলা যায় না কারণ চাঁদের নিজের আলো নেই। 

তারা কাকে বলে

তারা একটি জ্যোতিষ্ক তারার নিজস্ব আলো আছে। মুল কথা হচ্ছে তারা' এবং 'নক্ষত্র' একই জিনিস। শুধু দুইটি নাম। চাঁদ কে যেমন,শশী,রবি,জ্যোৎস্নালোক, চন্দ্র ইত্যাদি বলা হয়, তেমনি নক্ষত্র কে 'তারা' বলে সম্বোধন করে। নক্ষত্রের প্রতিশব্দ হচ্ছে তারা।

0/Post a Comment/Comments

এই পোস্ট নিয়ে আপনার মতামত বা কোন ধরনের প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানিয়ে দিন। আমরা দ্রুত সময়ের মধ্যে উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ Backlink Allow contact Akram1632@yahoo.com